বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ডিসেম্বর ২০১৯

চেয়ারম্যান

ড. মোঃ কামরুল আহসান

 

ড. মোঃ কামরুল আহসান ১৯৬১ সালে লক্ষ্মীপুর জেলার নন্দনপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মরহুম এছাহাক মিয়া (খাদ্য বিভাগের কর্মকর্তা ছিলেন) মাতা মরহুম মনিরুননেছা বেগম।

 

শিক্ষা জীবনঃ ড. মোঃ কামরুল আহসান এর নন্দনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু হয় এর পর একই জেলার দালাল বাজার এন.কে উচ্চ বিদ্যালয় থেকে তিনি ১৯৭৬ সালে প্রথম বিভাগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এর পর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ হতে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ হতে কৃষি অর্থনীতিতে বিএসসি কৃষি অর্থনীতি (সম্মান) এবং একই বিশ্ববিদ্যালয় হতে এমএসসি কৃষি অর্থনীতি ডিগ্রী অর্জন করেন।

 

তিনি ১৯৮৫ সালের বিসিএস নিয়মিত পরীক্ষায় উর্ত্তীণ হয়ে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে ১৯৮৮ সালে সিভিল সার্ভিসে যোগদান করেন। সিরাজগঞ্জ কালেক্টরেট দিয়ে তাঁর কর্মজীবন শুরু হয়। পরবর্তীতে প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে একই জেলার উল্লাপাড়ায় সহকারী কমিশনার এবং শাহজাদপুর উপজেলায় উপজেলা ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব হিসেবে খাদ্য মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। এছাড়াও সিনিয়র সহকারী সচিব হিসেবে স্বরাষ্ট মন্ত্রণালয় ও অর্থ বিভাগ এবং পরিকল্পনা বিভাগের সচিবের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

 

ড. আহসান নেদারল্যান্ডের হেগস্থ ইন্সটিটিউট অব সোসাল স্টাডিস (ISS) থেকে ‘উন্নয়ন অধ্যয়ন’ বিষয়ে এমএস ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি অস্ট্রেলিয়ার ম্যাকয়রি বিশ্ববিদ্যালয়, নিউ সাউথ ওয়েল্স এর ইউনির্ভাসিটি অব নিউ ইংল্যান্ড, থাইল্যান্ড এবং জাপানে উচ্চতর শিক্ষা গ্রহণ করেছেন। ‘পরিবেশ বিজ্ঞান’ বিষয়ে তিনি পি,এইচ ডি ডিগ্রী অর্জন করেন। তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ব্রাহ্মনবাড়িয়া জেলার কসবা উপজেলায় কর্মরত ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব/অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে মানিকগঞ্জ এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হিসেবে ঢাকা জেলায় কর্মরত ছিলেন। ড. আহসান লিয়েন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে দীর্ঘ ০৫ (পাঁচ) বছর কর্মরত ছিলেন। লিয়েন থেকে দেশে ফিরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে উপসচিব, যগ্মসচিব এবং অতিরিক্ত সচিব হিসেবে দীর্ঘ সময় সততা ও  সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। নতুন সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে বিআরটিএ’র মতো বহুমাত্রিক সেবা সংস্থায় নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করে চলেছেন এবং ইতোমধ্যে উক্ত সংস্থার কাজে সেবা সহজীকরণসহ অন্যান্য কাজ বিকেন্দ্রীকরণ করছেন যাতে সর্বসাধারণ সহজে সেবা পায়। পেশাগত জীবনে ড. মোঃ কামরুল আহসান দেশে এবং বিদেশে বহুমুখী প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম, চীন, মালয়েশিয়া, সিংঙ্গাপুর, ফিলিপাইন, জাপান, নেদারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, সুজাইল্যান্ড, বেলজিয়াম, তুরস্ক, সংযুক্ত আবর আমিরাত, কাতার, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং কানাডা সফর করেন।

 

ড. মোঃ কামরুল আহসান বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন মেধাবি কর্মকর্তা। তিনি সৎ নিষ্ঠাবান এবং দক্ষ কর্মকর্তা হিসেবে ইতোমধ্যে সুনাম অর্জন করেছেন। সরকার তাকে শুদ্ধাচার পুরস্কারে ভূষিত করে Integrity Certificate দিয়েছেন।

 

ব্যক্তিগত জীবনে ড. আহসান ০২ (দুই) পুত্র সন্তানের জনক, তাঁর স্ত্রী বেগম সামছিয়া আফরিনও বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য এবং সরকারের উপসচিব।

 

 


Share with :

Facebook Facebook