বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ সেপ্টেম্বর ২০২০

বিআরটিএ’র চেয়ারম্যান এর জীবন বৃত্তান্ত

নুর মোহাম্মদ মজুমদার 

 

নুর মোহাম্মদ মজুমদার বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের একজন কর্মকর্তা। তাঁর জন্ম তারিখ ০১ জুলাই ১৯৬৫ খ্রিস্টাব্দ। জন্মস্থানঃ ফেনী জেলাধীন পরশুরাম উপজেলার উত্তর শালধর গ্রামে। তাঁর পিতা মৃত ছৈয়দের রহমান মজুমদার এবং মাতা জরিফা খাতুন। বাবা-মা’র ০৬ (ছয়) সন্তানের মধ্যে তিনি ৪র্থ ।

 

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৯৮২ সালে ভর্তি হয়ে হিসাববিজ্ঞানে  বি, কম (অনার্স) এবং একই বিশ্ববিদ্যালয় হতে হিসাববিজ্ঞানে এম,কম  পাশ করেন। পরবর্তীতে তিনি  হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এর উপর এমবিএ করেন।

 

তিনি ১০ম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য হিসেবে সহকারি কমিশনার পদে সরকারি চাকরিতে প্রবেশ করেন।

 

নুর মোহাম্মদ মজুমদার প্রশাসনের বিভিন্ন স্তরে নিষ্ঠা ও ‍সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি সহকারি কমিশনার হিসেবে  বিভাগীয় কমিশনারের কার্যালয়, রাজশাহী, সাদুল্লাপুর উপজেলা, গাইবান্ধা ও খাগড়াছড়ি জেলায়, উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার হিসেবে চট্টগ্রামে, জেনারেল সার্টিফিকেট অফিসার ও আরডিসি ও প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে কুমিল্লায়, সিনিয়র সহকারী সচিব হিসেবে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ব্রাহ্মণবাড়িয়া, উপপরিচালক ও  পরিচালক হিসেবে দুর্নীতি দমন কমিশনে, জেলা প্রশাসক হিসেবে ব্রাহ্মণবাড়িয়ায়,  যুগ্মসচিব হিসেবে প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ও পরিচালক (এনফোর্সমেন্ট) বিআরটিএতে, অতিরিক্ত সচিব হিসেবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে দায়িত্ব পালন করেন। ২৫/০৬/২০২০ খ্রিঃ তারিখ হতে তিনি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ ) এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

পেশাগত জীবনে তিনি  ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ম্যাকাও, হংকং, চীন, ফান্স, জার্মানি, সুইজারল্যান্ড, মোনাকো, গ্রীস, মরিশাস, ইতালি, যুক্তরাষ্ট্র, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতে সরকারি কাজের অংশ হিসেবে বিভিন্ন প্রশিক্ষন, সেমিনার/কর্মশলায় অংশ গ্রহণ করেছেন।

 

ব্যক্তিগত জীবনে নুর মোহাম্মদ মজুমদার ০১ (এক) কন্যা ও ০২ (দুই) পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম শওকত আরা বেগম ঝর্ণা। একমাত্র কন্যা ডাঃ খালেদা ইয়াসমিন অনি; বড় ছেলে খালেদ মাহমুদ পান্থ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এ অধ্যয়নরত এবং ছোট ছেলে রইয়ান মাহমুদ শান্ত, ৬ষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত।

 

 


Share with :

Facebook Facebook